মঙ্গলবার ১৮ জুন ২০১৯  ৪ আষাঢ় ১৪২৬, ১৩ শাউয়াল, ১৪৪০ Untitled Document

হবু মায়ের দৃষ্টি সমস্যা

Untitled Document
হালনাগাদ :২০১৯-০১-০৯, ১০:৫৯

অনলাইন ডেস্ক নিউজ

স্বাস্থ্য ডেস্ক: অন্ত:সত্ত্বা মায়ের কখনো কখনো চোখে বা দৃষ্টিশক্তিতে সমস্যা হতে পারে। সমস্যাটা মামুলি, আবার জটিলও হতে পারে। পুরোনো চোখের সমস্যাও জটিলতর হয়ে উঠতে পারে এ সময়। (সূত্র: প্রথম আলো ডটকম)
শুষ্ক চোখ: শুষ্ক চোখ বা চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা প্রায়ই ভোগায় এ সময়। এটা তেমন গুরুতর কিছু নয়। তবে চোখ খচখচ করতে পারে। তাই কৃত্রিম অশ্রু ড্রপ ব্যবহার করা যায়। কনটাক্ট লেন্স ব্যবহার না করাই ভালো।
চোখ ওঠা: এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় বলে কনজাংটিভাইটিস বা চোখ ওঠা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। বেশির ভাগ ক্ষেত্রে এই চোখ ওঠা ভাইরাসজনিত সমস্যা। নির্দিষ্ট কয়েক দিন পর এমনিতেই সেরে যাবে। চিকিৎসকের পরামর্শমতো চোখের ড্রপ ব্যবহার করা যায়। চোখ, হাত পরিচ্ছন্ন রাখতে হবে। অন্যের দৈনন্দিন ব্যবহার্য সামগ্রী ব্যবহার করা নিষেধ।
উচ্চ রক্তচাপ: গর্ভকালীন উচ্চ রক্তচাপ হলে তা থেকে প্রি-একলামপসিয়া নামে জটিল সমস্যা হতে পারে। এই প্রি-একলামপসিয়ার লক্ষণ হলো চোখে ঝাপসা দেখা, চোখের সামনে দাগ বা লাইন দেখতে পাওয়া, মাথাব্যথা, হঠাৎ চোখে অন্ধকার দেখা ইত্যাদি। এসব সমস্যার সঙ্গে যদি রক্তচাপ মেপে বেশি পাওয়া যায়, তবে অতি দ্রুত হাসপাতালে স্থানান্তর করা ভালো।
ডায়াবেটিসজনিত চোখের সমস্যা: কারও কারও গর্ভাবস্থার আগে থেকেই ডায়াবেটিস থাকতে পারে। আবার কারও সন্তানসম্ভবা হওয়ার পর ডায়াবেটিস দেখা দেয়। দুই ক্ষেত্রেই চোখের রেটিনোপ্যাথি হওয়ার ঝুঁকি আছে। যাঁদের আগে থেকেই ডায়াবেটিসজনিত রেটিনোপ্যাথি আছে, অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁদের সমস্যা তীব্রতর হতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত নারীরা সন্তান নেওয়ার আগে অবশ্যই একবার চোখের রেটিনা পরীক্ষা করিয়ে নেবেন। গর্ভকালীন রক্তের শর্করা খুব ভালো করে নিয়ন্ত্রণ করা জরুরি। তারপরও চোখে যেকোনো সমস্যা বোধ করলে বিশেষজ্ঞ পরামর্শ নিতে হবে।
 

June 2019

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ