বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮  ৫ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানি, ১৪৪০ Untitled Document

পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে এবার আম, কাঁঠাল ও লিচুর বাম্পার ফলন

Untitled Document
হালনাগাদ :রবিবার ১০ মে ২০১৫, ২১:৪৯

নিজস্ব প্রতিবেদক

পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে এবার আম, কাঁঠাল ও লিচুর বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকের মাঝে  বেশ উত্সাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, এ অঞ্চলে বর্তমানে বাণিজ্যিকভাবে বিভিন্ন ফলের বাগান গড়ে তোলা হচ্ছে। যতই দিন যাচ্ছে ততই আম, কাঁঠাল ও লিচুর বাগানের সংখ্যা বাড়ছে।

এসব বাগানে উন্নতজাতের আম, লিচু ও কাঁঠালের গাছ লাগানো হয়েছে। আম্রপালি, হিমসাগর, ল্যাংড়াসহ নানান জাতের গাছ লাগানো হয়েছে। দেশি জাতের লিচুর পাশাপাশি চাইনা-৪ , মোজাফ্ফরপুরি ও বোম্বাই জাতের লিচু বাগান গড়ে উঠেছে।  এসব বাগানে প্রতিবছর প্রচুর ফল ধরে। কাঁঠাল বাগানেও ভাল জাতের গাছ লাগানো হয়েছে। এবার আবহাওয়া অনুকূল থাকায় কৃষকরা বেশ লাভবান হবে বলে ধারণা করা হচ্ছে। বাগান ঘুরে দেখা যায়, কোন কোন গাছের ডাল আমের ভারে নুয়ে পড়েছে। আমের গুটিগুলো বড় হয়েছে। কিছু কিছু জাতের আম ইতিমধ্যে পাকতেও শুরু করেছে। দেশি জাতের লিচু লাল রঙ ধরছে। ভাল দাম ধরার জন্য অনেকে আধাপাকা লিচু গাছ থেকে পেড়ে বাজারজাত করার চেষ্টা করছে। অন্যদিকে কাঁঠাল গাছে গোড়া থেকে শাখা-প্রশাখায় কাঁঠাল ঝুলছে।

তবে কোন কোন এলাকায় ঝড় ও শিলাবৃষ্টিতে আম ও লিচুর সামান্য কিছু ক্ষতি হয়েছে। কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের যশোর আঞ্চলিক অফিসের অতিরিক্ত পরিচালক মো. নসিরউদ্দিন খান জানান, এবার আমের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে। লিচু ও কাঁঠালেরও প্রচুর ফলন হবে।

December 2018

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ