বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারী ২০১৯  ৯ ফাল্গুন ১৪২৫, ১৪ জুমাদিউল সানি , ১৪৪০ Untitled Document

সদ্য সংবাদ

ছাদবাগানের সবজি

Untitled Document
হালনাগাদ :২০১৮-১০-০৩, ১১:২৩

অনলাইন ডেস্ক নিউজ

ঢাকা অফিস: শাকসবজি তো বাজারেই কিনতে পাওয়া যায়। তবে একবার ভাবুন তো, বাজার নয়, বাড়ির ছাদ বা ঘরের কোণের বারান্দা থেকে তুলে আনছেন কচি লাউ, তরতাজা ধনেপাতা আর ডগডগে পুঁইয়ের লতা। কি নিজ হাতে তুলে আনা সবজিতে অন্য রকম ভালো লাগায় ভরে গেছে না মনটা? (সূত্র-প্রথম আলো)
পাশ্চাত্যের দেশগুলোয় বাড়ির ছাদ বা বারান্দার অল্প পরিসরে রান্নাঘরের নিত্য প্রয়োজনীয় জিনিসগুলোর চাষাবাদ কিচেন গার্ডেন নামে পরিচিত। বর্তমানে আমাদের দেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠছে এই ধারা। নিসর্গী ও লেখক মোকারম হোসেন বলছিলেন, আমাদের এখানে গত ১০ বছরে ছাদের ফাঁকা জায়গায় বাগান করার বিষয়টি ব্যাপক হারে বাড়ে। এর সঙ্গে এখন যুক্ত হয়েছে কিচেন গার্ডেনের ধারণা। রান্নার কাজে প্রায় প্রতিদিনই ব্যবহার করা হয় এমন শাকসবজি ছাদে লাগানোর বিষয়টি মানুষের কাছে এখন বেশ পরিচিতি পেয়েছে।
কিচেন গার্ডেনে পাওয়া যাবে বিষমুক্ত অর্গানিক শাকসবজি। মাটি একবার প্রস্তুত হয়ে গেলে আলাদা করে আর সার দেওয়ার ঝামেলাও থাকে না। বাড়িতে সবজি কাটার পর তার খোসা আর চা-পাতা, এসবই সার হিসেবে মাটির উর্বরতা বাড়াতে সাহায্য করে। আবার কিছু কিছু শাক-পাতা আছে, যেগুলো বাড়িতে আনার পর তার শিকড় পুঁতে দিলেই হলো। মাটির টবে আবার গজাবে নতুন চারা। এসব কারণেই অনেকেই কিচেন গার্ডেনের প্রতি উৎসাহী হয়ে উঠছেন।
নিজের ছাদে এমনই বাগানের আয়োজন করেছেন রেবেকা সুলতানা। ১০ বছর ধরে ঘরের রান্নায় ব্যবহার করছেন নিজের ছাদবাগানের শাকসবজি। কিচেন গার্ডেনের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, এই ধরনের বাগান করার আগে মাটিটাকে একটু বিশেষভাবে প্রস্তুত করে নিতে হবে। তাহলে শাকসবজির ভালো ফলন পাওয়া যাবে। এ ক্ষেত্রে যতটুকু মাটি তার সঙ্গে দ্বিগুণ পরিমাণ গোবর মেশাতে হবে। গোবরটা যাতে পচানো ও শুকনো হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সঙ্গে আরও মেশাতে হবে কেঁচো সার, নারকেলের ছোবড়ার গুঁড়া, হাড়ের গুঁড়া আর অল্প পরিমাণে চুন। মাটির জীবাণু ধ্বংস করতে দিতে হবে ব্লিচিং পাউডার। এসব একসঙ্গে মিশিয়ে বস্তাবন্দী করে দুই থেকে তিন দিন রাখতে হবে। তবে মাটির সঙ্গে কোন উপকরণের উপাদানটা কেমন হবে, তা কোনো বিশেজ্ঞের পরামর্শ নিয়ে করা ভালো। এখন ইন্টারনেটেও এই বিষয়ে নানা তথ্য পাওয়া যায়।
এদিকে পানি দেওয়ার ব্যাপারেও মেনে চলতে হবে কিছু সতর্কতা, এমনটাই বলছিলেন মোকারম হোসেন। অনেকে যখন-তখন গাছে পানি দিয়ে থাকেন। এই কাজ একেবারেই করা যাবে না। তাহলে ধনেপাতা, পুঁইশাক বা লাউ, করলার মতো সবজির শিকড় মরে যাবে। এ জন্য খুব ভোরে বা সন্ধ্যায় গাছে পানি দিতে হবে। তবে পানি দেওয়ার সময় খুব তীব্র নয়, হালকাভাবে দিতে হবে। চারা লাগানোর পর যত দিন না গাছ সুস্থভাবে বেড়ে উঠবে, তত দিন পর্যন্ত তা খুব বেশি রোদ আসে, এমন জায়গা রাখা যাবে না।
 

February 2019

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ