বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারী ২০১৯  ৯ ফাল্গুন ১৪২৫, ১৪ জুমাদিউল সানি , ১৪৪০ Untitled Document

সদ্য সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ  আওয়ামী লীগের নির্বাচনী স্লোগান “গ্রাম হবে শহর”

Untitled Document
হালনাগাদ :২০১৯-০২-০৩, ১২:৪৩

বিশেষ প্রতিনিধী

মো: মাঈন উদ্দিন: দেশের আপামর জনগোষ্ঠির কাছে উন্নয়নের সুফল পৌছাতে গ্রাম ভিত্তিক উন্নয়নের ধারনা বেশ পুরনো এবং জনপ্রিয়। সুষম উন্নয়নকে সকলের দোর গোড়ায় পৌছানো খুব সহজ কাজ নয়। উন্নয়ন কর্মকান্ডের ধারাবহিকতা বজায় রেখে তথ্য প্রযুক্তি, অবকাঠামো ও সেবা খাতকে গ্রাম পর্যন্ত নিয়ে আসা বেশ কঠিন বটে। কিছু ক্ষেত্রে শূন্য/বিন্দু থেকে শুরু করার চিন্তাটাই বেশ চ্যালেঞ্জিং। তাই মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশ আওয়ামী লীগের নীতি নির্ধারক মহলে সকলকে ধন্যবাদ জানাই, নির্বাচনী শ্লোগানের মধ্য দিয়ে একটি সাহসী সিদ্ধান্তকে সুস্পষ্টকরনের জন্যে। যা উৎসাহব্যাঞ্জক তা হল বিগত বছরগুলোতে বাংলাদেশে তথ্য প্রযুক্তি ও সেবা খাতের আমূল পরিবর্তন ও সমৃদ্ধি সাধিত হয়েছে। কিন্তু, হতাশাব্যঞ্জক হল টেকসই উন্নয়নের চরম বিকাশ শহরের ব্যাপ্তি ছাড়িয়ে বিভাগীয় কিংবা জেলা শহরে গিয়ে পৌছায়নি। 
এসএসসি পরীক্ষার পর মানসম্পন্ন উচ্চ শিক্ষার জন্যে শিক্ষার্থীরা শহরমুখী হয়। প্রতিযোগীতামূলক শিক্ষা ব্যবস্থায় নিজেকে গড়ে তোলাই এক্ষত্রে শহরমুখীতার মূল উদ্দেশ্য। স্বচ্ছলতা থাকুক বা না থাকুক অনেক মধ্যবিত্ত পরিবার যে কোন কিছুর বিনিময়ে শুধুমাত্র ছেলে মেয়েদের লেখাপড়ার জন্যে ঢাকায় অবস্থান করছেন। বিভাগীয় শহরগুলোতে ও জেলা শহরগুলোতে ভাল স্কুল, কলেজ বিদ্যমান। কিন্তু, প্রতিযোগীতায় এসব শিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন শহরের শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনেক পিছিয়ে। শিক্ষার গুনগত মান বৃদ্ধির জাতীয় প্রচেষ্টায় এ ব্যবধান ক্রমে আরও বাড়ছে। যা সচরাচর দেখা যায় তা হল শহরের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শাখা প্রতিষ্ঠান চালু হচ্ছে শহর এলাকার মধ্যেই। এর পরিবর্তন আবশ্যক। বিভাগীয় শহর ও জেলা শহর ব্যতিত মেট্রো শহরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শাখা প্রশাখা বন্ধ করা উচিৎ।
চিকিৎসা সেবার ক্ষেত্রেও একই কথা বলা যায়। জটিল দূরারোগ্য ব্যাধির চিকিৎসায় এখনও শহরমুখী হওয়ার কোন বিকল্প নেই। প্রাথমিক চিকিৎসার ভাল বন্দোবস্ত থাকলেও অনেক ক্ষেত্রেই শেষ ব্যবস্থা গ্রহণের ভরসা স্থল বিভাগীয় কিংবা জেলা শহরে নেই। চিকিৎসা সেবায় অবকাঠামোগত উন্নয়ন চলমান রয়েছে। কিন্তু তারপরও মেট্রো শহরের মাপকাঠিতে পৌছাতে অনেক বাকী। এসব সেবামূলক প্রতিষ্ঠান বিভাগীয় ও জেলা শহরে গিয়ে পৌছানো উচিৎ। 
কৃষি ভিত্তিক অর্থনীতি ও সমাজ ব্যবস্থায় গ্রামীন জনগোষ্ঠির ধরা ছোঁয়ার মধ্যেই সবধরনের সুযোগ সুবিধা ও উন্নয়নের চুড়ান্ত বিকাশ ঘটবে। আর এ উন্নয়নের সুফল লাভে গ্রামীণ জনগোষ্ঠির সকলের অংশীদারিত্ব নিশ্চিত হবে। 
“গ্রাম হবে শহর” এজন্যে সরকারের নীতিনির্ধারকমহলের শুধুমাত্র দৃঢ় সিদ্ধান্ত যথেষ্ট। সরকারী মহলের উপযুক্ত নীতিগত পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশের ক্রমবিকাশমান বেসরকারী খাত ও উদ্যোক্তা মহলের সাহসী উদ্যোগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এ শ্লোগাণ বাস্তবে রূপ নিতে খুব বেশী সময় লাগবে না বলে আমার দৃঢ় বিশ্বাস।
 

February 2019

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ