মঙ্গলবার ১৮ জুন ২০১৯  ৪ আষাঢ় ১৪২৬, ১৩ শাউয়াল, ১৪৪০ Untitled Document

 সোনাগাজী উপজেলা ফায়ার সার্ভিস  ষ্টেশনে যুক্ত হল ওয়াটার মিক্সড মোটরসাইকেল

Untitled Document
হালনাগাদ :২০১৯-০১-১০, ১১:০২

প্রতিনিধী

সোনাগাজী প্রতিনিধি: দ্রুত ঘটনাস্থলে পৌছে ছোটখাট অগ্নিকান্ড নিবারন করতে সোনাগাজী ফায়ার সার্ভিস ষ্টেশনে যুক্ত হয়েছে টুহিলার দু'টি মোটরসাইকেল। অগ্নি নির্বাপক সুবিধা সম্পন্ন শক্তিশালী লাল রঙ্গের 'ওয়াটার মিক্সড মোটরসাইকেলগুলো সোনাগাজী ফায়ার ষ্টেশনে যুক্ত হয়েছে ২০১৮ ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে। বিশেষায়িত এ মোটরসাইকেল কে বলা হচ্ছে স্পেশাল ফায়ার বাইক।
সোনাগাজী ফায়ার সার্ভিস ষ্টেশন লিডার মো: ঈসমাইল হোসেন জানান, মূলত আঁকাবাঁকা ও গলি পথের এলাকায় অনায়াসে ঢুকে আগুন নেভাতে সক্ষম এই ওয়াটার মিক্সড মোটরসাইকেল। অগ্নিকান্ডের সূচনালগ্নে খবর পাওয়া গেলে বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হবে এই বিশেষায়িত বাইক ব্যবহার করে।
২০ লিটার করে দু'পাশে মোট ৪০ লিটার পানি সংরক্ষনের ব্যবস্থা রয়েছে এই বাইকে। পেছনে রয়েছে একটি ফ্রেশিয়ার, যা তীব্র চাপ সৃষ্টি করে পানি নিক্ষেপ করবে অগ্নিকুন্ডে। পানির মধ্যে ফোম মিক্সড থাকায় তেলজাতীয় আগুন ও নেভানো সম্ভব এই স্পেশাল বাইক দিয়ে। এর মধ্যে মিনি মাইক, সাইরেন ও রয়েছে। এছাড়া মেগা ফোন সিষ্টেম থাকায় কন্ট্রোল রুমের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখা সম্ভব।
২০১৮ সালে সোনাগাজী উপজেলায় ৪৬টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বসতঘর ও রান্নাঘরে অগ্নিকান্ডের ঘটনা বেশি ঘটেছে। ক্ষয়ক্ষতির পরিমান ৪৭ লক্ষ ৮১ হাজার টাকা। উদ্বার ১ কোটি ১৪ লক্ষ ৫০ হাজার টাকা। 
সোনাগাজী ফায়ার সার্ভিস ষ্টেশনের যেকোন সেবা পেতে ০৩৩২৫-৭৬০৪৪ অথবা ০১৭৭৯-৯৫২৪৪৩ এই নম্বরে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।
 

June 2019

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ