সোমবার ১৬ সেপ্টেম্বর ২০১৯  ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মহাররম, ১৪৪১ Untitled Document

সদ্য সংবাদ

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে হৃদরোগের শঙ্কা

Untitled Document
হালনাগাদ :২০১৯-০৮-০৪, ১০:৫০

অথার নাম

লাইফ স্টাইল: অতিরিক্ত স্মার্টফোনের ব্যবহারে শারীরিক কার্যকলাপ কমে যাচ্ছে। সম্প্রপ্তি এক গবেষণায় এ কথা জানা গেছে। গবেষণায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের যে সব শিক্ষার্থী দিনে পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করছেন তাদের মধ্যে ৪৩ শতাংশের মোটা হয়ে যাওয়ার প্রবণতা তৈরী হয়েছে। এর ফলে হৃদরোগের শঙ্কা বাড়ছে।
স্মার্টফোনের সামনে অতিরিক্ত সময় ব্যয় করলে শারীরিক কার্যকলাপের সময় কমে যায়। এর ফলে অল্প বয়সে মৃত্যু ঘটতে পারে। এছাড়াও ডায়াবেটিস ও হৃদরোগের শঙ্কা বাড়ে। দেখা যেতে পারে বিভিন্ন  ধরনের ক্যান্সার। ১০৬০ জন শিক্ষার্থীর উপরে চালানো হয়েছে এই গবেষণা। সিমন বলিভার বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালের জুন মাস থেকে ডিসেম্বর মাসে ছাত্র শিক্ষার্থীদের উপরে এই গবেষণা চালানো হয়।
৭০০ জন নারী আর ৩৬০ জন পুরুষের মধ্যে এই গবেষণা চালানো হয়েছে। মেয়েদের গড় বয়স ছিল ১৯ বছর, আর ছেলেদের ২০বছর। এর মধ্যে ৩৬.১ শতাংশ ছেলের মোটা হওয়ার শঙ্কা দেখা  গেছে। আর ৪২.৬ শতাংশ ছেলের মধ্যে অতিরিক্ত মোটা হওয়ার শঙ্কা দেখা গেছে। মেয়েদের মধ্যে ৬৩.৯ শতাংশ মোটা ও ৫৭.৪ শতাংশ অতিরিক্ত মোটা হওয়ার সম্ভাবনা দেখা গেছে। (খবর-বিডি-প্রতিদিন)

 

September 2019

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

সর্বাধিক পঠিত
জেলা সংবাদ
সংশ্লিষ্ট সংবাদ